বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০২৪, ০৬:১৮ পূর্বাহ্ন

ডিমলায় সর্বজনীন পেনশন স্কিম অবহিতকরণ সভা অনুষ্ঠিত

ডিমলায় সর্বজনীন পেনশন স্কিম অবহিতকরণ সভা অনুষ্ঠিত

জামান মৃধা, ডিমলা (নীলফামারী)সুখে ভরবে আগামী দিন,, পেনশন হবে সর্বজনীন” এই প্রতিপাদ্যকে সামনে রেখে নীলফামারীর ডিমলায় সর্বজনীন পেনশন স্কিম শীর্ষক অবহিতকরণ ও উদ্বুদ্ধকরণ সভা অনুষ্ঠিত হয়েছে।

 

 

বৃহস্পতিবার (২৫ এপ্রিল) সকাল ১১টা উপজেলার অন্যান্য ইউনিয়নের মত গয়াবাড়ী ইউনিয়ন পরিষদ হল রুমেও এই অবহিতকরণ সভা অনুষ্ঠিত সভা হয়। গয়াবাড়ী ইউনিয়নের ৭নং ওয়ার্ড সদস্য এন্তাজুল ইসলামের সভাপতিত্বে সর্বজনীন পেনশন স্কিম শীর্ষক অবহিতকরণ ও উদ্বুদ্ধকরণ সভায় প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন উপজেলা নির্বাহী কর্মকর্তা উম্মে সালমা। সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, অর্থ মন্ত্রণালয়ের অর্থ বিভাগের জাতীয় পেনশন কর্তৃপক্ষের উদ্যোগে সর্বজনীন স্কিম চালু করা হয়। এতে ৪টি স্কিম চালু রয়েছে।

 

এপেনশন স্কিম দেশের সব শ্রেণীপেশার মানুষের ভবিষ্যৎ জীবনে আর্থিক সুরক্ষা দিতে পারবে। সর্বজনীন পেনশন স্কিমগুলো হলোঃ- সমতা স্কিমঃ- (দারিদ্র্যসীমার নিচে বসবাসকারীদের জন্য) এই স্কিমে মাসিক এক হাজার টাকা চাঁদার মধ্যে চাঁদা দাতা দেবেন ৫শ টাকা এবং সরকার দেবে ৫শ টাকা। ১০ বছর সঞ্চয়ের পর মাসিক পেনশন পাবে এক হাজার ৫৩০ টাকা। সুরক্ষা স্কিমঃ- (স্বকর্মে নিয়োজিত ব্যক্তি) মাসিক এক হাজার থেকে ৫ হাজার টাকা চাঁদা বিভিন্ন মেয়াদে জমা দেওয়া যাবে। ১০ বছর সঞ্চয়ের পর মাসিক পেনশন পাবে এক হাজার টাকায় এক হাজার ৫৩০ টাকা, ২ হাজার টাকায় ৩ হাজার ৬০ টাকা, ৩ হাজার টাকায় ৪ হাজার ৫৯১ টাকা এবং ৫ হাজার টাকায় ৭ হাজার ৬৫১ টাকা।

প্রগতি স্কিমঃ- (বেসরকারি প্রতিষ্ঠানে কর্মরত কর্মচারী বা প্রতিষ্ঠানের মালিক) মাসিক ন্যূনতম ২ হাজার টাকা থেকে ৫ হাজার টাকা জমা দেওয়া যাবে। প্রতিষ্ঠানে কর্মরত কর্মচারীদের ক্ষেত্রে স্কিমের চাঁদার অর্ধেক কর্মী এবং অর্ধেক টাকা প্রতিষ্ঠান প্রদান করবে। এক্ষেত্রে কোনো প্রতিষ্ঠান এই স্কিমে অংশগ্রহণ না করলেও কর্মচারী নিজ উদ্যোগে এককভাবে এ স্কিমে অংশগ্রহণ করতে পারবেন। ১০ বছর সঞ্চয়ের পর মাসিক পেনশন পাবে ২ হাজার টাকায় ৩ হাজার ৬০ টাকা, ৩ হাজার টাকায় ৪ হাজার ৫৯১ টাকা এবং ৫ হাজার টাকায় ৭ হাজার ৬৫১ টাকা।

 

প্রবাস স্কিমঃ- (বিদেশে কর্মরত বা অবস্থানকারী বাংলাদেশি নাগরিক) মাসিক ৫ হাজার, সাড়ে ৭ হাজার ও ১০ হাজার টাকা চাঁদা বিভিন্ন মেয়াদে জমা দিতে পারবেন। ১০ বছর সঞ্চয়ের পর মাসিক পেনশন পাবে ৫ হাজার টাকায় ৭ হাজার ৬৫১ টাকা, সাড়ে ৭ হাজার টাকায় ১১ হাজার ৪৭৭ টাকা এবং ১০ হাজার টাকায় ১৫ হাজার ৩০২ টাকা।

 

গয়াবাড়ী ইউনিয়নের সার্বিক ব্যবস্থাপনায় ও উপজেলা প্রশাসনের আয়োজনে সর্বজনীন পেনশন স্কিম শীর্ষক অবহিতকরণ ও উদ্বুদ্ধকরণ সভায় আরো উপস্থিত ছিলেন, উপজেলা সমবায় কর্মকর্তা জাহিদুল ইসলাম, ইউপি সদস্য বাবুর আলী, হাফিজুল ইসলাম, শফিকুল ইসলাম, রফিকুল ইসলাম, ইউপি সচিব সুভাষ চন্দ্র রায়, ব্যাংক কর্মকর্তা, এনজিও প্রতিনিধিসহ বিভিন্ন শ্রেণী-পেশার মানুষজন।

Please Share This Post in Your Social Media

© All rights reserved © 2024 Rangpurtimes24.Com
Developed BY Rafi IT